Page Nav

HIDE

Classic Header

{fbt_classic_header}

NEW :

latest

সমাস : শ্রেণীবিভাগ ও সমাস শেখার কৌশল (দ্বিতীয় পর্ব ) ।

  সমাস শিখতে লাগে না ছ’মাস -- এই এপিসোডের দ্বিতীয় ক্লাসে তোমাদের সকলকে স্বাগত । এর আগে সমাস থেকে একটি ক্লাস করানো হয়েছে, সেই ক্লাসে মূলত সমা...

 

সমাস শিখতে লাগে না ছ’মাস -- এই এপিসোডের দ্বিতীয় ক্লাসে তোমাদের সকলকে স্বাগত । এর আগে সমাস থেকে একটি ক্লাস করানো হয়েছে, সেই ক্লাসে মূলত সমাস ও সমাস সংক্রান্ত পরিভাষা নিয়ে আলোচনা করা হয়েছে । তোমরা যারা এখনো প্রথম ক্লাসটি দেখো নি, লাল বাটনে ক্লিক করে দেখে নিতে পারো । 

আজকের ক্লাসে আমরা শিখবো সমাস ও সন্ধি সম্পর্কে ধারণা, সমাসের শ্রেণীবিভাগ এবং সবশেষে তোমাদের জন্য থাকছে একটা প্রচলিত ছড়া, যা তোমাদের সমাসের কিছুটা হলেও শিখতে সাহায্য করবে । 

আমরা জেনেছি সমাস হল পরস্পর অর্থ সম্বন্ধযুক্ত দুই বা তার বেশি পদ মিলে একপদে পরিনত হওয়া । এককথায় সমাসের কাজ ভাষাকে সংক্ষেপ সাধন করে নতুন শব্দ সৃষ্টি করা । বাংলা ব্যাকরণে এই রকম আর একটি শব্দ তৈরির পদ্ধতি আছে, তা হল সন্ধি । ‘বর্ণানাং মিলনাং সন্ধিঃ একপদী ভাবঃ সমাসঃ । অর্থাৎ বর্ণে বর্ণে মিলনকে বলা হয় সন্ধি, আর পদে পদে মিলনকে বলা হয় সমাস । এখন কথা হল সমাস আলোচনা প্রসঙ্গে সন্ধি বিষয়টি জানার প্রয়োজন কেন ? সন্ধির কাজ যেমন ভাষাকে সংক্ষেপ করে সৌন্দর্য বা মধুরতা সৃষ্টি করা, তেমনি সমাসও ভাষাকে সংক্ষিপ্ত করে সৌন্দর্য বা মধুরতা সৃষ্টি করে । এই জন্যই একটি প্রসঙ্গের সাথে আরেকটি প্রসঙ্গ এসেই যায় । তবে সন্ধি ও সমাস এই দিক থেকে সাদৃশ্য যুক্ত হলেও এদের মধ্যে বেশকিছু দিক থেকে বৈসাদৃশ্য বা পার্থক্য রয়েছে । চলো দেখি কি সেই বৈসাদৃশ্য ।


এবার আসি সমাসের শ্রেণীবিভাগ সংক্রান্ত আলোচনায় । 
 সংস্কৃত ব্যাকরণে সমাস প্রধানত চার প্রকার। দ্বন্দ্ব সমাস, তৎপুরুষ সমাস, বহুব্রীহি সমাস এবং অব্যয়ীভাব সমাস ।
 তবে সংস্কৃত ব্যাকরণে তৎপুরুষের অন্তর্ভুক্ত করা হয়েছে কর্মধারয় সমাসকে এবং কর্মধারয়ের অন্তর্গত করা হয়েছে দ্বিগু সমাসকে। 
                    সংস্কৃত ভাষায় প্রধান চার প্রকার সমাসের কথা বলা হলেও প্রকারান্তরে কিন্তু ছয় প্রকার সমাস স্বীকৃত হয়েছে।


 প্রখ্যাত ভাষাবিজ্ঞানী ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় বাংলা ভাষায় সমাসকে প্রথমত তিনটি শ্রেণিতে ভাগ করেছেন। 
যথা- 
(অ) সংযোগমূলক সমাস, 
(আ) ব্যাখ্যামূলক সমাস এবং 
(ই) বর্ণনামূলক সমাস। 
               তবে তিনি এই তিন শ্রেণির অন্তর্গত করেছেন ছয়টি সমাসকে । চলো তাহলে দেখে নিই ড. সুনীতিবাবু এই ছয়টি সমাসের কোনটিকে কোন শ্রেণিভুক্ত করেছেন। 
(অ) সংযোগমূলক সমাস --- দ্বন্দ্ব সমাস। 
(আ) ব্যাখ্যামূলক সমাস --- তৎপুরুষ সমাস, কর্মধারয় সমাস, দ্বিগু সমাস ও অব্যয়ীভাব সমাস ।  
(ই) বর্ণনামূলক সমাস --- বহুব্রীহি সমাস । 
            তাই বলা যায়, ভাষাচার্য ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় সমাসকে প্রথমত তিন ভাগে ভাগ করলেও ছয় প্রকার সমাসের কথাই বলেছেন।

 বাংলা ভাষায় সমাসের প্রকারভেদ নিয়ে বৈয়াকরণ মহলে যথেষ্ট মত পার্থক্য থাকলেও প্রধানত ছয় প্রকার সমাসই অধিকজন দ্বারা স্বীকৃত। কিন্তু সাম্প্রতিক সময়ে তোমরা যদি দশম শ্রেণীর সিলেবাসের দিকে লক্ষ্য করো তাহলে বুঝতে পারবে : সেখানে সমাসের নয়টি শ্রেণীবিভাগের কথা বলা হয়েছে । তাহলে একটা বিষয় খেয়াল করো -- আমরা এতক্ষন সমাসের ছয়টি ভাগ সম্পর্কে জানলাম । কিন্তু এখন সমাসের নয়টি ভাগ এল কোথা থেকে ???  ২০১৫ সালে পশ্চিমবঙ্গের মাননীয় মধ্যশিক্ষা পর্ষদ নতুন পাঠ্যক্রমে সমাসের নয়টি ভাগের কথা বলেছেন। ব্যাস তারপর থেকেই নয়টি ভাগের প্রচলন শুরু হয়ে গেল । কোন নয়টি ভাগ ???? চলো ভাগগুলি তাহলে দেখে নিই । দ্বন্দ্ব সমাস, কর্মধারয় সমাস, তৎপুরুষ সমাস, দ্বিগু সমাস, বহুব্রীহি সমাস, অব্যয়ীভাব সমাস, নিত্য সমাস, আলোপ সমাস ও বাক্যাশ্রয়ী সমাস ।

 যাইহোক, আমরা মধ্যশিক্ষা পর্ষদের নতুন পাঠ্যক্রম অনুযায়ী সমাসের শ্রেণিভাগ সংক্রান্ত আলোচনার করার সময় প্রধান ছয় প্রকার সমাসের সাথে অপ্রধান তিন প্রকার সমাসের আলোচনাও করবো। 

 ছয় প্রকার সমাসকে মনে রাখার জন্য একটি ছড়ার আশ্রয় নেওয়া যায় । তবে সবক্ষেত্রে যে মিলবেই এমন নয় ।  কি সেই ছড়া :   
                    ও এবং আর মিলে যদি হয় ‘দ্বন্দ্ব’
                    ‘সমাহারে’ ‘দ্বিগু’ হলে সেটা নয় মন্দ ।
    যে যিনি, যেটি যে, টা তিনি ‘কর্মধারয়’
                    যে যার শেষে থাকলে তারে ‘বহুব্রীহি’ কয় ।
                    অব্যয়ের অর্থ প্রাধ্যান্য পেলে ‘অব্যয়ী’ মেলে
                    বিভক্তি লোপ পেলে ‘তৎপুরুষ’ তাকে বলে । 

আজকের ক্লাস এখানেই শেষ করছি । আশা করছি সন্ধি ও সমাস এবং সমাসের বিস্তারিত শ্রেণীবিভাগ সম্পর্কে তোমরা বুঝতে পেরেছো । কোনো ক্ষেত্রে বুঝতে অসুবিধা হলে নীচের ভিডিওটি তোমরা দেখে নিতে পারো ।  
ভিডিও লিঙ্ক : https://youtu.be/FG2fvtKxA2M  (এখানে ক্লিক করুন)
চ্যানেল লিঙ্ক : https://youtube.com/@Bengaliguidance  (এখানে ক্লিক করুন )



No comments